অসমে ফরেনসিক ল্যাবরেটরির সঙ্গে সমন্বয় নেই পুলিশের

আসল না নকল, তা পরীক্ষা করার দায়িত্ব ফরেনসিক ল্যাবরেটরির, পুলিশের নয় 


গুয়াহাটি : মহিলাদের বিরুদ্ধে হিংসাত্মক ঘটনার দিক থেকে প্রতিবেশী রাজ্য পশ্চিমবংগ শীর্ষে আছে। তার পরই উত্তর-পূবাঞ্চলরে সাত রাজ্যের মধ্যে প্রথম স্থানে আছে অসম। রাজ্যের ২০১৬সালের ধর্ষণের ঘটনা ঘটেছে ১৭৭৯ টি। নারী পাচারের সংখ্যা ৮৪টি। কম্পিউটার উদ্ভুত অপরাধজনিত ৫৮২ টি ঘটনা ঘটেছে এবং সাইবার অপরাধের সংখ্যা ৭৬২ টি। কিন্তু অসমে সাইবার ক্রাইম প্রতিরোধের ক্ষেত্রে রাজ্যের ফরেনসিক ল্যাবরেটরি সন্তোষজনক কাজ করতে পারছেনা বলে অভিযোগ উঠেছে। 
কিন্তু ফরেনসিক ল্যাবরেটরির এক সূত্র আজ অভিযোগ করেন, রাজ্য পুলিশের ভূমিকা সন্তোষজনক নয়। ফরেনসিক ল্যাবরেটরিকে পরিহার করে পুলিশ যে কোনও ঘটনা প্রকাশ করে দিচ্ছে। তাতে তদন্তে ব্যঘাত ঘটছে। যেমন, গুয়াহাটি রেলওয়ে ষ্টেশনে প্রায় ছয় কোটি টাকার ১৯কেজি সোনা ধরা পড়ল। তার আগের দিন ওই ক্টেশনে ১.৬০ কোটি টাকা ধরা পড়ল। কিন্তু সেই সোনা আসল না নকল, সেই টাকা জাল না। আসল তা পরীক্ষা করার দায়িত্ব পুলিশের নয়, ফরেনসিক ল্যাবরেটরির। সেইসব বাজেয়াপ্ত বহুমূল্য সামগ্ৰী ফরেনসিক ল্যাবরেটরিতে পরীক্ষার জন্য না পাঠিয়ে পুলিশ নিজ দায়িত্বে ঘোষণা করে দিচ্ছে। তা ঠিক হচ্ছে না। 
একই রকম ঘটনা ঘটেছে মহানগরে এক পেট্রোল পাম্পে ভেজাল তেল অনুসন্ধানের ক্ষেত্রে। ফরেনসিক ল্যাবরেটরির পরীক্ষার আগেই ঘোষণা করে দিয়েছে পুলিশ, তেলে ভেজাল আছে।
অষ্ট্ৰেলিয়ার ক্ৰিকেট টীমের বাসে দুস্কৃতিকারীরা ঢিল ছুড়ে কাঁচ ভেঙে দেয়৷ পর সেই সব ভাঙা কাচের অংশটি ভেঙে ফেলে নতুন কাঁচ লাগিয়ে খেলোয়াড়দের বিমান বন্দরে পৌঁছে দেওয়া হলো। এই ঘটনা সারা বিশ্বে তোলপাড় হলো। সমালোচনার মুখে পড়তে হলো সরকারকে। ফরেনসিক ল্যাবরেটরিকে বলা হলো পৰীক্ষা করার জন্য। ভাঙা কাচের কিছুটুকরো ফরেনসিক ল্যবরেটরির কাছে দাখিল করা হলো। ফরেনসিক ল্যাবরেটরির অভিজ্ঞ বিজ্ঞানীরা প্রশ্ন তুললেন প্রথমে বাসটিতেইট-পাটকেল ছুড়া হয়, তাতে ফুটাে তৈরি হয়েছিল। যেখােন দিয়ে গিয়েইট-পাটকেল অষ্ট্রেলিয়ার খেলোয়াড়দের গায়ে আঘাত করে, সেই ফুটাের জায়গাটা কোথায় ? তাতো নিশ্চিহ্ন হয়ে গেছে। কারণ নতুন কাঁচ লাগানোর পরে ইট ছুড়ার সব প্রমাণ নষ্ট হয়ে গেছে। এখন ফরেনসিক ল্যাবরেটরি কি করে প্রমাণ করবে। দুস্কৃতিরা ঢ়িল ছুড়েছিল। 
আজ ১২ ডিসেম্বৰ, ৮ বছরে পড়ল যোগদল হত্যাকাণ্ড। যে হত্যাকান্ডে একই পরিবারের ছয় জনকে নৃশংসভাবে হত্যা করা হয়। প্রত্যেকের মাথা থেকে ধড় পৃথক করে দেওয়া হয়েছিল। সেই পরিবারের কিশোরী কন্যাকে ধর্ষণ করার পর হত্যা করা হয়। তা পুলিশের প্রাথমিক তদন্তে প্রমাণ হয়ে গিয়েছিল। কিন্তু ফরেনসিক ল্যাবরেটরি সেই ধর্ষণের প্রমাণ দাখিলের ক্ষেত্রে কিছু গাফিলতি করেছে। সেই পরীক্ষক অবসৰ গ্ৰহণ করেছেন। এখন সেই অবসরপ্রাপ্ত ওফিসারকে তলব করা হয়েছে বলে সূত্রটি জানান। এই ঘটনার সঙ্গে এক প্রাক্তন মন্ত্রীর নাম জড়িয়ে পড়েছে। সেই মারাত্মক হত্যাকান্ডের সঙ্গে জড়িত দুই পুলিশ অফিসারকে গ্রেপ্তার করা হয়েছে। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনােয়াল বলেছেন, যত বড়ই ব্যক্তি হােক না কেন, দোষী প্রমাণিত হলে গ্রেপ্তার করা হবেই। 
মোবাইলে ব্লু হােয়েল বা নীল তিমির মতো মারাত্মক মোবাইল গেমের জন্য দেশের অনেক যুবক-যুবতীর প্রাণ গেছে। মঙ্গলদৈ অঞ্চলে গত দুমাসে শতাধিক আইফোন বিক্রী হয়েছে। প্রায় ৩০ হাজার টাকার অত্যাধুনিক আইফোন বিক্রী হয়েছে। সেই ফোনে আছে অত্যাধুনিক আ্যাপস “মোবাইল অন মানি”। এই আ্যাপসের সঙ্গে এটিএম এবং সংশ্লিষ্ট ব্যাংকের পাসবুকের সম্পর্ক আছে। গরীব ঘরের শ্রমজীবি মানুষ এই ফোন কেনার পরই পুলিশের নজর পড়েছে। সূত্রটি জানান, মুম্বাইর সঙ্গে সম্পর্ক থাকা এই আ্যাপসের সঙ্গে সম্পর্ক থাকা তিনজনকে গ্রেপ্তার করা হয়েছে। গ্রেপ্তার করা যুবকদের ঘর থেকে প্রায় ৭০০ এটিএম কার্ড, ব্যাংক পাশবুক প্রভৃতি বাজেয়াপ্ত করা হয়েছে। রাজ্য পুলিশের দাবী, গত এক মাসে কোটি টাকারও বেশি লেন-দেন হয়েছে। এমন কোনও প্রযুক্তির মাষ্টার মাইন্ড দেশের মধ্যে অসমে সর্বপ্রথম ধরা পড়ল।

SHARE THIS

No. 1 Web Media in North-East India. Maintained and Published by Saiyad Bulbul Jamanur Hoque on behalf of Save Media Solution (A unit of SAVE).

0 comments: