নাগরিকত্ব বিল কাৰ্য্যকারী হলে অসমের অস্তিত্ব বিপন্ন হয়ে পড়বে, নিজ দেশে পরবাসী হবে অসম : প্ৰফুল্ল কুমার মহন্ত

পৃথক বরাক ল্যান্ড রাজ্যের কোনও সমস্যা সমাধান করবে না

গুয়াহাটি : সর্বানন্দ সনােয়াল নেতৃত্বাধীন বিজেপি জোট সরকারের অন্যতম প্রধান শরিক হওয়া সত্বেও অগপর প্রাক্তন সভাপতি প্রফুল্ল কুমার মহন্ত বিজেপি সরকারের কাজ-কর্মের কড়া সমালোচনা করেই যাচ্ছেন। রাজ্য সরকারের কাজ-কর্মের সমালোচনা করে বলেছেন— দারিদ্র পীড়িত জনগণের সমস্যা সমাধানে সরকার ইতিবাচক ভূমিকা গ্রহণ করতে পারছে না। পুনরায় ডিজেন-পেট্রোলের মূল্য বৃদ্ধির তীব্র সমালোচনা করে দু-দুবারের প্রাক্তন মুখ্যমন্ত্রী মহন্ত বলেন, অসম দেশের মধ্যের অন্যতম তেল উৎপাদনকারী রাজ্য। অথচ অসমের মানুষকে বেশি দামে তেল কিনতে হচ্ছে। আন্তঃর্জাতিক বাজারে তেলের দাম কমছে, তবুও তেল উৎপাদনকারী রাজ্য হিসেবে অসমে তেলের দাম বেড়েই চলেছে। তেলের মূল্য বৃদ্ধির সঙ্গে সঙ্গে যান-বাহনের খরচও বৃদ্ধি পাচ্ছে। তাই স্বাভাবিকভাবে নিত্য প্রয়োজনীয় সামগ্রীর দামও বাড়ছে। তা নিয়ন্ত্রণ করতে পারছে না সরকার। 
পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি অসম সম্পর্কে করা মন্তব্যকে মহন্ত কড়া ভাষায় সমালোচনা না করে, শুধু বললেন, “তাকে কেউ ভুল বুঝিয়েছে, ভুল তথ্য দিয়েছে’। সেই জন্যেই মমতা অসম সম্পর্কে এমন মন্তব্য করেছেন। 
বরাক উপত্যকার তিনটি জেলায় এন আর সির তালিকায় মাত্র ৩৫ শতাংশ এবং শিলচর শহরের মাত্র ২৯ শতাংশ মানুষের নাম স্থান পেয়েছে। এই ইস্যু নিয়ে বরাকে প্রবল সমালোচনার ঝড় উঠেছে। পৃথক বরাক ল্যান্ডের দাবী উঠেছে নতুন করে। এই প্রসঙ্গে প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা অগপর বিশিষ্ট নেতা প্রফুল্ল কুমার মহন্ত পৃথক বরাক ল্যান্ডকে সমর্থন করেন না। বহু বছর থেকে বরাকে বিচ্ছিন্নতাবাদী মানসিকতা সৃষ্টি হচ্ছে। সেই ব্যাপারে বিজেপির কেন্দ্রীয় নেতাদের বরাকের অভাব-অভিযোগ খতিয়ে দেখে উপযুক্ত ব্যবস্থা গ্রহণ করা উচিত। পৃথক বরাক ল্যান্ড রাজ্যের কোনও সমস্যা সমাধান করবে না। আগে অসম টুকরো-টুকরো হয়ে গেছে। আবার টুকরো হবে। তা কেউ চাইছে না। 
নাগরিকত্ব বিল সম্পর্কে তিনি বলেন, অসম চুক্তির আধারে ১৯৭১ সালের ২৫ মার্চের পর হিন্দু হােক আর মুসলিম হােক, কাউকে গ্রহণ করা যাবে না। অসম চুক্তির বাস্তবায়নের মধ্য দিয়ে অসমের সামগ্রিক সমস্যা সমাধানের পথ খুঁজতে হবে। নাগরিকত্ব বিলকে কোনওভাবেই সমর্থন করা যাবে না। অসমের এই প্রস্তাবিত বিল কাৰ্য্যকারী হলে অসমে লক্ষ লক্ষ বাংলাদেশীতে ভরে যাবে। অসমের অস্তিত্ব বিপন্ন হয়ে পড়বে। নিজ দেশে পরবাসী হবে অসম।

SHARE THIS

No. 1 Web Media in North-East India. Maintained and Published by Saiyad Bulbul Jamanur Hoque on behalf of Save Media Solution (A unit of SAVE).

0 comments: