মোদী সরকারের চার বছরের পূর্তি: বিজেপি-র দিকে চ্যলেঞ্জ ছুড়ে বিক্ষুব্ধ শরিক শিবসেনার হুঙ্কার


ওয়েব সংবাদ : কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকারের চার বছরের পূর্তির দিনেই নেমে এল আক্রমণ। বিজেপি-র দিকে চ্যলেঞ্জ ছুড়ে এনডিএ-র বিক্ষুব্ধ শরিক শিবসেনার প্রধান উদ্ধব ঠাকরে হুঙ্কার, ‘‘বালসাহেব ঠাকরে বিজেপিকে অনেক সহ্য করেছিলেন, আমরা কিন্তু আর বরদাস্ত করতে রাজি নই।’’ অনেকেই বলছেন, ২০১৯-এর লোকসভা নির্বাচনে আর জোট করে নয়, হয়তো আলাদাই লড়বে শিবসেনা। উদ্ধবের কথা থেকেই তা স্পষ্ট হয়ে গিয়েছে।
২০১৯ সালের লোকসভা ভোট যত এগিয়ে আসছে, ততই বিজেপি-র কাছে দুর্ভাবনার কারণ হয়ে দাঁড়াচ্ছে শরিকদের ক্ষোভ বিক্ষোভ। যদিও মুখে তারা এ কথা স্বীকার করতে রাজি নয়। শনিবার এনডিএ সরকারের চার বছর পূর্তির দিন একাধিক টুইট করেছেন খোদ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তার বক্তব্য, ‘‘এই চার বছরে উন্নয়নের ধারা গণ আন্দোলনের চেহারা নিয়েছে। ভারতের সমস্ত মানুষ এই উন্নয়নের সঙ্গে জড়িয়ে পড়েছেন।’’ কিন্তু মোদীর উন্নয়নের স্লোগানকে চালেঞ্জ জানিয়ে মহারাষ্ট্রের পালঘর লোকসভা কেন্দ্রে উপনির্বাচনের প্রচারে উদ্ধব ঠাকরে বলেন, ‘‘কৃষকদের জমি ছিনিয়ে বুলেট ট্রেন প্রকল্প বাস্তবায়িত করতে চাইছে কেন্দ্র। এর বিরুদ্ধে শিবসেনা আন্দোলনে নামবে।’’
উদ্ধবের কথায়, ‘‘অটলবিহারী বাজপেয়ীর সময়ে যে বিজেপি ছিল, মোদীর আমলে এসে, তা বদলে গিয়েছে।’’ কিন্তু সেই বদল কেমন? তাঁর বক্তব্য, ‘‘এখন বিজেপি-র অবস্থা উন্মাদ খুনির মতো। তার সামনে যে আসে, তাকেই সে খুন করে।’’
শুধু শিবসেনায় যে ক্ষোভ, তা নয়। এনডিএ থেকে দূরে সরে গিয়েছে আরও এক গুরুত্বপূর্ণ শরিক টিডিপি। এখন টিডিপি সুপ্রিমো চন্দ্রবাবু নাইডুকে দেখা যাচ্ছে বিজেপি বিরোধীদের মঞ্চে। কিন্তু, কেন এমন অবস্থা? শিবসেনার বক্তব্য, বিজেপির অপকর্মের ফলেই পরিস্থিতির অবনতি হচ্ছে। যদিও শরিকদের ক্ষোভ নিয়ে চিন্তিত হলেও, মুখে অন্তত কিছু বলতে চাইছে না বিজেপি। এখন থেকেই তারা তৈরি করে ফেলেছে আগামী বছরের লোকসভা ভোটের স্লোগান। ২০১৪ সালে তা ছিল, ‘অব কি বার, মোদী সরকার’। ২০১৯ সালে তা সামান্য বদলে হতে চলেছে, ‘২০১৯ মে ফির মোদী সরকার’।

SHARE THIS

No. 1 Web Media in North-East India. Maintained and Published by Saiyad Bulbul Jamanur Hoque on behalf of Save Media Solution (A unit of SAVE).

0 comments: