লোকপাল নিয়ে ফের আন্দোলনের ডাক গান্ধীবাদী নেতা আন্না হাজারের

ভ্ৰষ্টাচার নয়, পুঁজিপতি এবং জিএসটিকে বেশি গুরুত্ব দিচ্ছেন মোদী সরকার : আন্না হাজারে 

গুয়াহাটি : দুনীতি ও ভ্ৰষ্টাচারের বিরুদ্ধে জোরদার আন্দােলন করে সারা দেশের দৃষ্টি কেড়েছিলেন। আম জনতার শ্রদ্ধা অর্জন করেছিলেন গান্ধীবাদী নেতা আন্না হাজারে। তাঁর দুনীতি বিরোধী লড়াই আজও অব্যাহত আছে। সেই অশীতিপর সংগ্রামী নেতা আন্না হাজারে ভ্ৰষ্টাচার ও দুনীতির বিরুদ্ধে এবং লোকপাল গঠনের দাবীতে ফের সারা দেশে জুড়ে অভিযান শুরু করেছেন। 
সেই অভিযানের অঙ্গ হিসাবে সংগ্রামী নেতা হাজারে আজ গুয়াহাটিত এক সাংবাদিক সন্মেলন ডেকে তার অভিযানের বিস্তারিত জানান। তিনি বলেন— আগামী ২৩মার্চ থেকে দেশ জুড়ে লোকপাল বিল ও ভ্ৰষ্টাচার বিরোধী আন্দােলন শুরু হবে। তাই সজাগতা এবং সচেনতা গড়ে তোলার তাগিদে আগামী কাল থেকে অভিযান শুরু হচ্ছে। তার অঙ্গ হিসেবে আগামী কাল অরুণাচল প্রদেশের রাজধানী ইটানগরে দুনীতি বিরোধী অভিযানের বিশাল সমাবেশ আহবান করা হয়েছে। এই সমাবেশ ইটানগর থেকে পাটনা এবং পাটনা থেকে ৰাজস্থান পর্যন্ত চলবে। 
কেন্দ্রের মোদী সরকারকে তীব্র সমালোচনা করে বলেন, ভ্ৰষ্টাচার ও দুনীতির বিরুদ্ধে কেন্দ্রের বিজেপি সরকার শুধুমাত্র বিজ্ঞাপন দিয়েই দায়িত্ব পালন করছে। প্রকৃতার্থে ভ্ৰষ্টাচার ও দুনীতি নিৰ্ম্মুল করতে কোনও ভূমিকা পালন করতে দেখা যাচ্ছে না। এশিয়ার মধ্যে দুনীতিতে ভারত প্রথম স্থানে আছে বলে তিনি মন্তব্য করেন। বিগত ইউপিএ সরকারের সমালোচনা করে বলেন, কংগ্রেস সরকারের মতো বর্তমানের বিজেপি সরকারও লোকপাল বিলকে গুরুত্ব দিচ্ছে না। বেশি গুরুত্ব দিচ্ছে জি এস টি এবং পুঁজিপতি শ্রেণীকে। এই সরকার শুধু পুঁজিপতিদেরকেই জানে। দেশের কৃষকদের কথা মোটেই ভাবছেনা বর্তমানের বিজেপি সরকার। উচিত মূল্য না পেয়ে দেশের কৃষকরা আজ আত্মহত্যা করছে। গত ২২ বছরে ১২ লক্ষ কৃষক আত্মহত্যা করেছে। কৃষকদেরও ৬০ বছরে পেন্সন পাওয়া উচিত ছিল। ফলে লোকপাল বিলের সঙ্গে সঙ্গে আমার এই আন্দােলন কৃষকদের স্বাধীকার রক্ষাৰ আন্দােলনও। 
প্রধান মন্ত্রী নরেন্দ্ৰ মোদীর মানসিকতার প্রতি আঙুল তুলে দেশের বিশিষ্ট গান্ধীবাদী নেতা আন্না হাজারে বলেন, লোকপাল বিলসহ অন্যান্য সমস্যা নিয়ে প্রধান মন্ত্রীকে গত তিন বছরে ৩২ টি চিঠি পাঠানাে হয়েছিল। কিন্তু দুৰ্ভাগ্যবশতঃ প্রধান মন্ত্রী সেই সব চিঠির জবাব দেওয়ার প্রয়ােজনই বােধ করেন নি। 
গান্ধীবাদী নেতা আন্না হাজারে তদানীন্তন দুনীতি বিরোধী নেতা তথা বর্তমানের দিল্লীর মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিয়ালকে সঙ্গে নিয়ে প্রথম গুয়াহাটী এসেছিলেন। জাতীয় নিরাপত্তা আইনে কারারুদ্ধ কৃষক নেতা অখিল গগৈর আমন্ত্রণ ক্রমে আন্না হাজারে গুয়াহাটি এসেছিলেন। সেই কৃষক নেতা অখিল গগৈৰ মুক্তির ত্বরান্বিত করার লক্ষ্যে তিনি গুয়াহাটি এসেছেন কি না ? এই প্রশ্নের জবাবে হাজারে বলেন, আমি অখিল গগৈর জন্য আসেনি। অখিল গগৈ দুনীতি বিরোধী আন্দােলন ছেড়ে হিংসার পথে গিয়েছেন। তিনি ভুল করেছেন। এর পরও গান্ধীবাদী নেতা হাজারে অখিল গগৈ এবং অরবিন্দ কেজরিয়ালেকে আহবান জানিয়ে বলেছেন, মুখ্যমন্ত্রীত্ব ছেড়ে কেজরিয়াল এবং হিংসার পথ ছেড়ে অখিল গগৈ তাঁর ভ্ৰষ্টাচার বিরোধী আন্দোলনে যোগ দিতে পারে।

SHARE THIS

No. 1 Web Media in North-East India. Maintained and Published by Saiyad Bulbul Jamanur Hoque on behalf of Save Media Solution (A unit of SAVE).

0 comments: