গুয়াহাটিতে দুদিনের বিশ্ব বিনিয়োগ সন্মেলন : উদ্বোধন করতে ৩ ফেব্রুয়ারিতে আসছেন প্ৰধান মন্ত্রী

গুয়াহাটি : জাতীয় নাগরিক পঞ্জী (এন আর সি) দ্বিতীয় খসড়া তালিকা প্রকাশের কাজ দ্রুতগতিতে চলছে। রাজ্যের ১৫জন আই এ এস পর্যায়ের অফিসারকে এন আর সির কাজে নিযুক্ত করা হয়েছে। আরও অতিরিক্ত ৪জনকে ‘ষ্ট্যান্ড বাই’ হিসেবে রাখা হয়েছে। যুদ্ধকালীন গতিতে এই কাজ চলার পাশাপাশি অসমে আন্তঃর্জাতিক পর্যায়ে শিল্প বিনিয়োগ মহা সন্মিলন ‘গ্লোবাল ইনভেষ্টস সামিট’ সফল করার জন্য রাজ্যের পদস্থ অফিসাররা রাত-দিন কাজ করে যাচ্ছেন। তার ফলে টেবিলে টেবিলে ফাইলের স্তুপ। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনােয়াল স্বীকার করেছেন, এন আর সির কাজের ফলে রাজ্যের স্বাভাবিক কাজ-কর্মব্যাহত হচ্ছে। বিশ্ব শিল্প বিনিয়োগ সন্মেলন উপলক্ষ্যে অসম সরকার “এ্যডভান্টেজ আসাম” নামে এক ওয়েভ সাইট খুলে সাড়া বিশ্বজুড়ে প্রচার চালাচ্ছে। আগামী ৩ ও ৪ ফেব্রুয়ারিতে গুয়াহাটিতে অনুষ্ঠিতব্য এই বিশ্ব সন্মেলন উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্ৰ মোদী। 
এই সন্মেলনকে সফল করার জন্য রাজ্যের মুখ্য সচিব বিনোদ পিপারসেনিয়াসহ কয়েকজন পদস্থ অফিসার-মন্ত্রীদের সঙ্গে ভিয়েতনাম, কম্বোডিয়া, থাইল্যান্ড, ভূটান, বাংলাদেশ প্রভৃতি প্রতিবেশী রাষ্ট্র সফর করেছেন। মুখ্যমন্ত্রী স্বয়ং সিঙ্গাপুরে গিয়ে ব্যবসায়ীদের কাছে অসমে শিল্প স্থাপনের আহ্বান জানিয়েছেন। তিনি ব্যক্তিগতভাবে মুকেশ আম্বানি, রতন টাটা, আদিত্য বিড়লা, সুভাষ চন্দ্ৰা, গৌতম সিংঘানিয়া প্রমুখ দেশের শীর্ষস্থানীয় শিল্পপতিদের সঙ্গে সাক্ষাৎ করে অসমে শিল্প স্থাপনের আজি জানিয়েছেন। অসমের পর্যটন, কৃষি, হস্ততাঁত, খাদ্য সংরক্ষন, প্লাষ্টিক, স্বাস্থ্য, বস্ত্ৰ শিল্প, বিদ্যুৎ প্রভৃতি ক্ষেত্রে বিনিয়োগের জন্য আহবান জানিয়ে মুখ্যমন্ত্রী বলেছেন, অসমে শিল্প স্থাপনের অনুকুল পরিবেশ আছে। কোনও জঙ্গী সমস্যা নেই। জল ও জমির কোনও অভাব নেই। সবদিক থেকে অনুকুল পরিস্থিতি। অসমসহ উত্তর-পূর্বাঞ্চল, ম্যানমার, বাংলাদেশ প্রভৃতি রাষ্ট্রের সঙ্গে শিল্প বাণিজ্য প্রসারের সুযোগ সৃষ্টি হবে। 
গুয়াহাটি মহানগরের সীমারেখা বৃদ্ধির জন্য ইতিমধ্যে কেবিনেট কমিটি এক প্রস্তাব গ্রহণ করে সীমা সম্প্রসারন এবং ইণ্ডাষ্ট্রি পলিসি করিডর’ তৈরী করেছে। গুয়াহাটি মহানগরকে সম্প্রসারণ করে এক দিকে সোনাপুর, অপরদিকে নলবারী পর্যন্ত সম্প্রসারনের সিদ্ধান্ত হয়েছে। উত্তর গুয়াহাটির সঙ্গে গুয়াহাটি মহানগরের ব্ৰহ্মপুত্র নদের উপর রোপ ওয়ের কাজ শুরু হয়েছে। প্রধান মন্ত্রীর সঙ্গে একঝাক কেন্দ্রীয় মন্ত্রীও আসবেন। প্রায় ২ হাজার দেশবিদেশের প্রতিনিধি বিশ্ব বিনিয়োগ সন্মেলনে অংশগ্রহণ করবে বলে শিল্প বাণিজ্য মন্ত্রী চন্দ্রমোহন পাটোয়ারি জানিয়েছেন। এই সন্মেলন উপলক্ষে গুয়াহাটি মহানগরে এডভাণ্টেজ আসাম-এর পোষ্টার-ব্যানারে ছেয়ে গেছে। মহানগরের প্রত্যেকটি পঞ্চতারকা হােটেল বুক করা হয়েছে। দেশ-বিদেশের অতিথি অভ্যাগতদের স্বাগত জানানোর জন্য গুয়াহাটি মহানগরী প্ৰস্তুত।

SHARE THIS

No. 1 Web Media in North-East India. Maintained and Published by Saiyad Bulbul Jamanur Hoque on behalf of Save Media Solution (A unit of SAVE).

0 comments: