কেন বারবার বাংলা আক্রান্ত? বাংলাকে এত ভয় কিসের?

  • আবুল কাশেম 

৮০ র দশকে শুধুই ক্ষমতা দখলের জন্যে প্রফুল্ল মহন্ত, ভৃগু ফুকনদের নেতৃত্বে সারা অসম জুড়ে 'বাঙ্গাল খেদা' আন্দোলনের নামে অসংখ্য বাঙালিকে নির্বিচারে হত্যা করা হয়েছিল। সেদিন আমরা বলেছিলাম, যে রক্তাক্ত ঘৃণার রাজনীতি শুরু হয়েছে, এর মূল্য বহু রক্তপাতের মধ্যে দিয়ে চোকাতে হবে। ইতিহাস সাক্ষী আছে, বড়ো আন্দোলনের নামে ২০ বছর বাদেও বারবার রক্তাক্ত হয়েছে অসম। প্রাদেশিক বিচ্ছিন্নতাবাদ যে হিংস্র রাজনীতির জন্ম দেয়, শতাব্দীর পর শতাব্দী তার মূল্য সমাজ ও সভ্যতাকে রক্ত ঝরিয়েই চোকাতে হয়েছে। 
 আজ আবার শুধুই উগ্র প্রাদেশিক ভাবাবেগ-এর রাজনীতিকে জাগিয়ে তুলতে, অসম জুড়ে যেভাবে বাঙালিদের উপর আক্রমণ করা হচ্ছে, তাতে ভারতবর্ষের বহুত্ববাদী চরিত্র আজ চ্যালেঞ্জ-এর সামনে। কখনো রাজস্থান, কখনো গুজরাট, কখনো কেরল আবার কখনো অসম। কেন বারবার বাংলা আক্রান্ত? বাংলাকে এত ভয় কিসের? ১৮৭৪-এ ব্রিটিশ ষড়যন্ত্র যদি বাংলা থেকে অসমকে কেড়ে না নিত, আজো তাহলে সমগ্র অসম, ত্রিপুরা, অরুণাচল, মিজোরাম, মেঘালয় এর একটাই পরিচয় হতো, তার নাম 'বাংলা৷ 
 ১৮৭৪-এ ব্রিটিশ অসম কেড়েছিলো, ১৯১২তে ব্রিটিশ বিহার কেড়েছিলো, ১৯৩৬এ ব্রিটিশ উড়িষ্যা বানিয়ে দিয়েছিলো, ১৯৪৭এ ব্রিটিশ পূর্ব পাকিস্তান নিয়ে নিয়েছিলো। এর পরও বাংলাকে এত ভয়? রাগটা কোথায়? ব্রিটিশ-এর এত আক্রমনের পরেও বাংলা দুর্বল হয়নি, উল্টে দেশ শাসনের ক্ষমতা ধরে, তাই এত ভয়? ব্রিটিশ ষড়যন্ত্রের পথেই মালিকরা এবার পাহাড়টা বাংলা থেকে কাড়তে চেয়েছিলেন। কিন্তু মমতা ব্যানার্জী প্রমাণ করে দিয়েছেন, ঘৃণার চেয়ে অনেক বেশী শক্তি ধরে ভালোবাসা। পাহাড়টা কাড়তে পারলেননা বলে রাগ? রাজস্থানে বাঙালি মরবে, কেরলে বাঙালি মরবে, গুজরাটে বাঙালি মরবে, সারা দেশে বাঙালি খুন হয়ে প্রমাণ করবে বাংলা ছাড়া ভারতবর্ষ সম্ভব নয়। অসমে বাঙালির রক্তে সবাই হোলি খেলছেন। 
আমরা কিন্তু কথা দিচ্ছি, বাংলায় একজনও অসমীয়া ভাই আক্রান্ত হবে না। আমি জানিনা আপনি কতবার শচীন কর্তার গান শুনেছেন। আমরা কিন্তু আজও শুনি "কে যাসরে ভাটি নাও বাইয়া"৷ মনে রাখবেন গঙ্গার পাড়ে দাঁড়িয়ে বারবার গাইলেও, ব্রহ্মপুত্র'র তটে আর কোনওদিন শুনবেন না ভূপেন হাজারিকা গাইছেন, "মানুষ মানুষের জন্যে, জীবন জীবনের জন্যে, একটু সহানুভূতি মানুষ কি দিতে পারেনা?" সভ্যতার বিরুদ্ধে যুদ্ধ করলেও, আমরা সংস্কৃতি আর পরম্পরা বদলাবো না। কারণ, আমরা বাংলা। এই দেশে রাজধর্ম পালনের শ্রেষ্ঠ ইতিহাস যে আমরাই লিখি। 
লেখক : বিধানসভা নিৰ্বাচনী পৰ্যবেক্ষক, মেঘালয় 
সৰ্বভারতীয় তৃণমূল কংগ্ৰেস 
ফোন : +919577071389

SHARE THIS

No. 1 Web Media in North-East India. Maintained and Published by Saiyad Bulbul Jamanur Hoque on behalf of Save Media Solution (A unit of SAVE).

0 comments: