তিহার জেলে এবার হবে রিয়্যালিটি শো, অংশ নিচ্ছেন দাগী আসামীরা


 ওয়েবসংবাদ: দিল্লির তিহার জেলে এখন উৎসবের মেজাজ। কোনও কয়েদিরই এক মুহূর্ত সময় নেই হাতের কাজ শেষ করেই সকলে ছুটছেন মহড়ায়। না স্বাধীনতা দিবসের কোনও অনুষ্ঠানের মহড়া নয়। এখানে এখন চলছে রিয়্যালিটি শোয়ের মহড়া। ইন্ডিয়ান আইডলের মতই এখানে হতে হলেছে তিহার আইডল। তাও আবার সিজন–তিন। এর আগেও নাকি দু’‌বার হয়ে গিয়েছে এই রিয়্যালিটি শো। প্রতিবারই সফল হয়েছে অনুষ্ঠান। এবার তাই একটু বেশি তোরজোর চলছে। এবারের শোয়ে অংশ নিচ্ছে ২৫ বছরের ‌দাগী খুনের আসামী সুমিত কুমার। তাঁর সঙ্গে রয়েছে জেলের আরও ১৯ আসামি। এই রিশ্যালিটি শো–একেবারেই জেল কর্তৃপক্ষের নিজস্ব উদ্যোগে আয়োজন করা। সংশোধনের একটি প্রক্রিয়া বলা চলে। নাচ, গান দুই নিয়েই প্রতিযোগীরা অংশ নেবেন।



সেকারণেই জেলের কাছেই একটি ঘরে মহড়া দিচ্ছেন সুমিত সহ ১৯ প্রতিযোগী। জেলের কয়েদিরাই সেই ঘরটিকে পরিষ্কার করে একটি স্টুডিও–র আকার দিয়েছে। ধর্ষণের ঘটনায় দোষী সাব্যস্ত শরদ কুমার নামে এক কয়েদি হয়েছেন ডিজে। বিচারাধীন আসামি আকাশ কুমার এবং ধর্ষণের দোষী সাব্যস্ত মোহিত পাল নাচে অংশ নিচ্ছেন। সুমিত রয়েছেন নাচের দলের নেতৃত্বে। জেল কর্তৃপক্ষ জানিয়েছেন এই ধরনের অনুষ্ঠানের মধ্যদিয়ে দাগী আসামিদের মানসিক বিকাশ ঘটানোর চেষ্টা করা হয়। তারা যে অসম্ভব মানসিক চাপের মধ্যে থাকে সেটাকে দূর করার একটা কৌশল মাত্র। ডিজি কারা অজয় কশ্যপ জানিয়েছেন, সব অপরাধীরই দ্বিতীয়বার সুস্থ স্বাভাবিক জীবনে ফেরার অধিকার আছে। সেকারণেই তিহার জেলে তাঁদের স্বাভাবিক নাগরিকের মত আচরণ করা হয়। তাঁরাও সমাজের আর পাঁচ জন সাধারণ মানুষের মত জীবন যপন করতে পারে সেটা বোঝানোর চেষ্টা করা হয়।

SHARE THIS

No. 1 Web Media in North-East India. Maintained and Published by Saiyad Bulbul Jamanur Hoque on behalf of Save Media Solution (A unit of SAVE).

0 comments: