ক্রমশঃ জটিলের দিকে এন আর সি : অন্তর্ভুক্ত হবে ডি ভোটার, বিদেশি নাগরিকের নাম

দিল্লী সফর, বিজেপি নেতারা বরাকবাসীকে বেপথে পরিচালনা করছেন : বিধায়ক কমলাক্ষ 

গুয়াহাটি : শাদিয়া থেকে ধুবড়ি মানুষের মুখে মুখে একটিই শব্দ এন আর সি। জাতীয় নাগরিকপঞ্জী (এন আর সি)র চূড়ান্ত খসড়ার প্রথম তালিকা আগামী ৩১ ডিসেম্বরের মধ্যে যে কোনওভাবে প্রকাশ করতেই হবে বলে সর্বোচ্চ আদালত সুপ্ৰীম কোর্টের কড়া নির্দেশ মেনে জোর গতিতে কাজ চলছে। রাজ্যের ৩ কোটি ২৮ লক্ষ জনসংখ্যাকে নিয়ে এই কাজ শুরু হয়েছে। ৬৮ লক্ষ আবেদনকারীর ৬ কোটিরও বেশি নথিপত্র পরীক্ষা-নিরিক্ষা করে আর মাত্র এক সপ্তাহ বাদে ২ কোটি ৩৮ লক্ষ মানুষের তালিকা দাখিল করা সহজসাধ্য ব্যাপার নয় বলে বিভিন্ন মহলের অভিমত। এন আর সি কর্তৃপক্ষ এর মধ্যে রাজ্যের ডি ভোটারদের এবং ১০০ টি বিদেশি শনাক্তকরন ট্রাইবুনালে নিম্পত্তিহীন সন্দেহজনক নাগরিকদের নামও অন্তর্ভুক্ত করতে চাইছে। তার ফলে পরিস্থিতি আরও জটিল হয়েছে। গত ১৫ অক্টোবর এন আর সি কর্তৃপক্ষ রাজ্য সরকারকে চিঠি দিয়ে ডি ভোটারদের এবং ৩১ ডিসেম্বরের আগে ঘোষিত বিদেশিদের নাম এন আর সি দপ্তরে পাঠানোর অনুরোধ জানিয়েছিল। অভিযোগে প্রকাশ সেই চিঠি মাত্র গত ১৫ ডিসেম্বর বিদেশি শনাক্তকরন ট্রাইবুনালগুলিতে পাঠানো হয়। গত মার্চ পৰ্যন্ত রাজ্যে ৬২ হাজারকে ভারতীয় নাগরিক এবং ২২ হাজারকে বিদেশি বলে ঘোষণা করে ট্রাইবুনাল। এখনও লক্ষাধিক সন্দেহজনক নাগরিকের নাম ট্রাইবুনালগুলিতে পড়ে আছে। এছাড়া প্রায় দেড় লক্ষ ডি ভোটারও আছে। তাই স্বাভাবিকভাবে এই কয়েকদিনের মধ্যে ডি ভোটার এবং নিম্পত্তিহীন ট্রাইবুনালের তালিকা প্রস্তুত করা সম্ভব নয়। 
এছাড়া এরাজ্যে বসবাসকারী লক্ষ লক্ষ বহিঃরাজ্যের মানুষের ভারতীয় নাগরিকত্ব পরীক্ষা নিরিক্ষার জন্য এন আর সি কর্তৃপক্ষ দেশের ৩০ টি রাজ্যের মুখ্য সচিবের কাছে চিঠি পাঠান। এই পাঠানাে লিংকেজ সাটিফিকেটগুলি পরীক্ষার জন্য চিঠিতে অনুরোধ জানানো হয়েছিল। কিন্তু অধিকাংশ রাজ্য থেকে এই অনুরোধের কোনও জবাব পাওয়া যায়নি। 
এন আর সির বিভিন্ন সূত্র থেকে জানা গেছে এখনও বৃহৎ সংখ্যক কাজ সম্পূর্ণ হয়নি। কেন্দ্রীয় গৃহ সচিব রাজীব গৌরা স্বয়ং সে কথা শুক্রবার গুয়াহাটিতে স্বীকার করেছেন। 
রাজ্যের প্রধান দুটি রাজনৈতিক দল বিজেপি এবং অগপৰ প্ৰতিনিধি দল পৃথকভাবে শুক্রবার দিল্লীতে গিয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী রাজনাথ সিং-এর সঙ্গে সাক্ষাৎ করে নাগরিকত্ব সংশোধনী বিল সম্পর্কে আলোচনা করেন। যেখানে বিজেপি বিলের সপক্ষে এবং অগপ বিলের বিরোধিতা করেন। বরাক উপত্যকার বিজেপি নেতারাই মূলতঃ প্রতিনিধি দলে ছিলেন। 
বরাক উপত্যকার কংগ্রেস নেতা কমলাক্ষ দে পুরকায়স্থ অভিযোগ করেন বিজেপি নেতাদের দিল্লীর যাওয়ার উদ্দেশ্যই ব্যর্থ হয়েছে। ঐ প্রতিনিধি দলের অন্যতম সদস্য বিধায়ক শিলাদিত্য দেবের তীব্র সমালোচনা করে উত্তর করিমগঞ্জের কংগ্রেস বিধায়ক পুরকায়স্থ অভিযোগ করেন, এন আর সি তালিকা প্রকাশের আগেই বিধায়ক দেব। আপত্তিজনক মন্তব্য করে হিন্দু মুসলিমদের মধ্যে সম্পর্কে বিষিয়ে তুলছেন। বিধায়ক শিলাদিত্য দেব আগেই বলে দিচ্ছেন বাঙালি হিন্দুদের নাম এন আর সি-তে থাকবে না। যা বলা উচিত হচ্ছে না। ২০১৫ সালে কেন্দ্রীয় সরকারের জারি করা নোটিফিকেশনের কথা উল্লেখ করে বলেন, বিধায়ক দেব ঐ নোটিফিকেশনের কথা কেন উল্লেখ করছেন না। দেশের অন্যান্য রাজ্যে ঐ নোটিফিকেশন কাৰ্য্যকারী হয়েছে। অসমে তা যদি বাস্তবায়িত হত, তবে নাগরিকত্ব সংশোধনী বিলের প্রয়োজন হত না। বরাকের বিজেপি নেতাদের দিল্লী সফরের ব্যর্থতার কথা তুলে ধরে কংগ্রেস নেতা বলেন বিজেপি নেতারা বরাকবাসীকে বেপথে পরিচালনা করছেন।

SHARE THIS

No. 1 Web Media in North-East India. Maintained and Published by Saiyad Bulbul Jamanur Hoque on behalf of Save Media Solution (A unit of SAVE).

0 comments: