তৃণমূলের দাপট অটুট, বঙ্গে ব্রাত্য বিজেপি : মমতা ম্যাজিকেই সবং উপনির্বাচনেও, রেকর্ড ভোটে জয়


  • দেবকিশোর চক্রবর্তী, কলকাতা

গুজরাট এবং হিমাচল প্রদেশে জয়ের পর থেকে পশ্চিম বঙ্গেই এখন বিজেপি'র পাখি চোখ। আর তাছাড়াও বাড়তি প্রত্যাশা তৈরি হয়েছিল তৃণমূলত্যাগী নব্য বিজেপি নেতা মুকুল রায়কে ঘিরে। শেষ পর্যন্ত বিজেপি'র বঙ্গ জয়ের স্বপ্নে মোক্ষ ধাক্কা দিল মমতা ম্যাজিক। সবং বিধানসভা কেন্দ্রের উপনির্বাচনে তৃণমূলের দাপটে কুপোকাত বিজেপি ডাহা ফেল। ৬৪ হাজার ভোটের রেকর্ড ব্যবধানে জয়ী হলেন। রীতিমতো রেকর্ড করা ৬৪ হাজার ১৯২ ভোটে এই কেন্দ্রে জিতলেন ঘাসফুল প্রতীকের প্রার্থী গীতারানি। বিপুল ব্যবধানে জয়ের পাশাপাশি শাসক দল ভোট বাড়িয়ে নিয়েছে প্রায় ১৫ শতাংশ। 
শুধু তাই নয়, এই প্রথম সবংয়ে জিতল তৃণমূল। সকাল দেখলেই বাকি দিনের ইঙ্গিত মেলে। সবংয়ের গণনায় শুরুতেই স্পষ্ট হয়ে গিয়েছিল ফল কী হতে চলেছে। তৃণমূল জিতবে এই ব্যাপারে বিশেষজ্ঞদের কোনও প্রশ্ন ছিল না। কত মার্জিন এবং দ্বিতীয় কে হচ্ছেন তা নিয়ে ছিল যাবতীয় কৌতূহল। সেখানে দেখা গেল স্বামী মানস ভুঁইয়ার জয়ের ব্যবধানও ছাপিয়ে যান গীতাদেবী। প্রথম রাউন্ড থেকে তিনি লিড নিয়েছিলেন। এর প্রতি রাউন্ডে তিনি ব্যবধান বাড়াতে থাকেন। ১৬ রাউন্ড গণনা শেষে তৃণমূল প্রার্থী পান ১,০৬,১৭৯ ভোট। গীতারানি ভুঁইয়া ৬৪ হাজার ১৯২ ভোটে জয়ী হন। 
দ্বিতীয় স্থানে শেষ করেন সিপিএম প্রার্থী বামপ্রার্থী রীতা মণ্ডল জানা। সিপিএম প্রার্থী পান ৪১,৯৮৭ ভোট। বিজেপি প্রার্থী অন্তরা ভট্টাচার্য পক্ষে যায় ৩৭,৪৭৬ ভোট। এবার সবংয়ে মোট ভোট পড়েছিল ২,০৭,৩১৪। প্রদত্ত ভোটের হিসাবে অর্ধেকের বেশি পেয়েছেন তৃণমূল প্রার্থী। গত বছর বিধানসভা ভোটে এই কেন্দ্রে ৩৬ শতাংশ ভোট পেয়েছিল তৃণমূল। এবার ১৫ শতাংশের বেশি ভোট বাড়িয়ে নিল শাসক দল। বিজেপি এই আসনে লড়াই দেওয়ার কথা বললেও প্রাপ্ত ভোটে তাদের স্থান তিন নম্বরে। তবে বামেদের থেকে পদ্ম শিবির চার হাজার ভোট কম পায়। গতবার এই কেন্দ্র কংগ্রেস জিতলেও এবার তাদের জামানত জব্দ পেয়েছে। চার নম্বরে থাকা কংগ্রেস প্রার্থী চিরঞ্জীব ভৌমিকের প্রাপ্ত ভোট ১৮,০৬০। সব মিলিয়ে এই ফলাফল বিজেপি'র রাজ্য নেতৃত্বর অস্বস্তি বাড়িয়ে দিল। এমটা মনে করছেন রাজনৈতিক বিশেষজ্ঞরা।

SHARE THIS

No. 1 Web Media in North-East India. Maintained and Published by Saiyad Bulbul Jamanur Hoque on behalf of Save Media Solution (A unit of SAVE).

0 comments: