এন আর সির তালিকা প্রকাশ নিয়ে চলছে টানাপােড়েন : অনিশ্চয়তায় পঞ্চায়েত নির্বাচন


১৫ জন ডি সি মুখ্য সচিবকে জানিয়ে দিলেন পঞ্চায়েত নির্বাচন করার ঝুঁকি তারা নেবে না 

অমল গুপ্ত, গুয়াহাটি : জাতীয় নাগরিকপঞ্জির (এন আর সি) চুড়ান্ত তালিকা ৩০ জুনের মধ্যে প্রকাশ করতেই হবে, এই কাজে কোনও গাফিলতি করা চলবেনা। সুপ্রিম কোৰ্টের এই কড়া নির্দেশের প্রেক্ষিতে রাজ্যের ডেপুটি কমিশনাররা এন আর সির কাজ ছেড়ে পঞ্চায়েত নির্বাচন করার ঝুঁকি নিতে তারা রাজী নয়। কারণ তাদের শাস্তির মুখে পড়তে হতে পারে। এদিকে সাংবিধানিক বাধ্যবাধকতার জন্য আগামি এপ্রিল-মে মাসের মধ্যে পঞ্চায়েত নির্বাচন করতেই হবে। এই জাঁতাকলের মধ্যে পড়ে রাজ্যের ডেপুটি কমিশনারদের মধ্যে ১৫জন রাজ্যের মুখ্য সচিবকে জানিয়ে দিলেন, এন আর সির কাজেই তারা ব্যস্ত থাকবেন। পঞ্চায়েত নির্বাচনে সহযােগিতা করতে পারবে না। রাজ্য সরকারের পক্ষ থেকে সুপ্রিম কোৰ্টকে পঞ্চায়েত নির্বাচনের সাংবিধানিক বাধ্যবাধকতার কথা আগেই জানানাে হয়েছিল। কিন্তু সুপ্রিম ৰ্কোট এতটাই কড়া অবস্থান গ্রহণ করেছে যে রাজ্য সরকার সুপ্রিম কোৰ্টকে কিছু বলার সাহসই পাচ্ছে না। 
কংগ্রেস বিধায়ক আব্দুল খালেক আজ অভিযােগ করেন, পঞ্চায়েত নির্বাচন করার সৎ সাহস সরকারের নেই, বিধায়ক জানান, মে-জুন মাসে রাজ্যে বন্যার প্রকোপ শুরু হয়। এ আই ইউ ডি এফর বিধায়ক আমিনুল ইসলাম বলেন, মে-জুন মাসে রমজান মাস পড়বে। পঞ্চায়েত নির্বাচনের দিনক্ষন নিয়ে টানা পােড়েনের মাঝে অগপ, এ আই ইউ ডি এফ এবং শাসক দল বিজেপি প্রস্তুতি চালিয়ে যাচ্ছে। বিজেপি থেকেও অগপ পঞ্চায়েত নির্বাচনের প্রস্তুতির ক্ষেত্রে অনেকটায় এগিয়ে আছে। শরিকদল হলেও অগপ একাই নির্বাচনে লড়বে বলে সিদ্ধান্ত নিয়েছে। তার পরেও বিজেপির বেশ কয়েকজন বিধায়ক অগপর সঙ্গে নির্বাচনী সমঝােতা করে পঞ্চায়েত ভােটে অবতীর্ণ হতে চাইছে, মন্ত্রী রঞ্জিত দত্ত বিজেপির বিধায়কদের প্রস্তাবের প্রাসঙ্গিকতা আছে বলে মন্তব্য করেছেন। 
বিটিএডির নির্দলীয় সাংসদ নব কুমার শরনীয়া বিটিএডি এলাকায় পঞ্চায়েত নির্বাচন করার পক্ষে ওকালতি করে মন্তব্য করেছেন, গ্রামােন্নয়ন খাতে সরকারের বরাদ্দকৃত টাকা বিটিসিতে সদ্বব্যবহার হচ্ছে না। পঞ্চায়েত ভােটে শাসক বিজেপি দলের পালে হাওয়া তােলার জন্য বিজেপির সর্ব ভারতীয় সভাপতি অমিত শাহ আসছেন আগামি শনিবার৷ বুথ কমিটির বৈঠকে উপস্থিত থাকবেন। 
কেন্দ্রীয় আইন মন্ত্রী রবি শঙ্কর প্রসাদ, সর্ব ভারতীয় সাংগঠনিক সম্পাদক রাম লাল, সাধারণ সম্পাদক রাম মাধব, উত্তরপূর্বের সাংগঠনিক সম্পাদক অজয় জামােয়াল প্রমুখ নেতৃবৃন্দের উপস্থিত থাকার কথা আছে। বিজেপি সভাপতি রঞ্জিত দাসের পৌরহিত্যে অনুষ্ঠিত সন্মেলনে ৩ লক্ষ ৩৩ হাজার বিজেপে কর্মীকে সমগ্র রাজ্যের প্রত্যেকটি বুথের দায়িত্ব দেওয়া হবে। প্রতিটি বুথের ভােটার তালিকার প্রতিটি পৃষ্ঠার জন্য একজন করে তৃণমূল পর্যায়ের কর্মীকে নিয়ােগ করা হবে। যাদেরকে পৃষ্ঠা প্রমুখ বলে বলা হবে। শনিবার ২৪ মার্চ বিজেপির সর্ব ভারতীয় সভাপতি অমিত শাহ খানাপাড়া পশু চিকিৎসা মহাবিদ্যালয়ের ময়দানে বেলা ১১টা থেকে এই বৈঠক শুরু করবেন। 
মুখ্যমন্ত্রী সর্বানন্দ সনােয়ালের উপস্থিতিতে সর্বভারতীয় সভাপতি দলীয় বিধায়ক, সাংসদদের সঙ্গেও বৈঠকে বসবেন। ‘আমার বুথ সব থেকে শক্তিশালী’ শীর্ষক এই সম্মেলনকে ‘বিজেপি বুথ সভাপতি’ সন্মেলন বলে উল্লেখ করেছে। এদিকে নাগরিকপঞ্জির নােডেল অফিসার প্রতীক হাজেলা বলেছেন, রাজ্যের প্রায় ৫০ হাজার কর্মচারী এন আর সির কাজ সফল করার জন্য রাত দিন কাজ করছেন। তাদেরকে পঞ্চায়েত নির্বাচনের কাজে পাঠানাের প্রশ্নই উঠতে পারে না। তাই পঞ্চায়েত নির্বাচন না, জাতীয় নাগরিকপঞ্জি তালিকা প্রকাশ নিয়ে টানাপােড়েন চলছেই।

SHARE THIS

No. 1 Web Media in North-East India. Maintained and Published by Saiyad Bulbul Jamanur Hoque on behalf of Save Media Solution (A unit of SAVE).

0 comments: