২০১৭ সালে ১৮৪ বার জাতীয় সড়ক অবরােধ, ১৭ বার অসম বনধ, ফলে রাজ্যে ১০২৮৫০ লক্ষ টাকা লােকসান

গাড়ীর টায়ার জ্বালানাের ফলে বিষাক্ত প্ৰদুষণের সৃষ্টি হয়, বিষ বাম্প ছড়ায় 

গুয়াহাটি : ২০১৭ সালে রাজ্যে ১৭ বার অসম বন্ধের ফলে রাজ্যে ১০২৮৫০ লক্ষ টাকা লােকসান হয়েছে। গত ২০১৭ সালে ১৮ বার স্থানীয় বন্ধ, ৪২ বার জেলা বন্ধ, ১৭ বার অসম বন্ধ এবং ৪ বার বিটিএডি বন্ধ হয়েছে। ২০১৭ সালে ১৮৪ বার জাতীয় সড়ক অবরােধ হয়েছিল। 
 আজ বিধানসভায় মৃণাল শইকীয়ার প্রশ্নের জবাবে মুখ্যমন্ত্রীর পক্ষে সংসদীয় পরিক্রমা মন্ত্রী চন্দ্র মােহন পাটোয়ারী এ কথা জানান। তিনি বলেন, বন্ধের ফলে ২০১৭ সালে রাজ্যিক ঘরােয়া উৎপাদন চলিত মূল্যে এবং পরােক্ষ এ্যষ্টিমেট অনুযায়ী দৈনিক ৬০৫০ লক্ষ টাকা প্রতিদিন লােকসান হয়েছে। এই হিসাবের মধ্যে জেলা বন্ধ স্থানীয় বন্ধ এবং বিটিএডির বন্ধের হিসাব ধরা হয়নি। আন্দোলনকারীরা অবরােধের সময় টায়ার জ্বালানাের ফলে পলি-এরােমেটিক হাইড্রোকার্বন, বেনজিন, টলােইন, ডাইঅক্সিন, ফিউরেণ, এমিনস্ত্রে সঙ্গে পার্টিকোলেট মেটার, ভলেটাইল অর্গানিক কম্পাউণ্ড, কার্বন মনােক্সাইড, সালফার নাইট্রজেন অক্সাইড প্রভৃতির সঙ্গে কেডমিয়াম, ক্রমিয়াম, নিকেল, জিংকের মতাে বিভিন্ন ধাতু বায়ুমণ্ডলে উৎপন্ন হয় এই সমূহ বিষাক্ত পদার্থ বায়ু দূষণের সৃষ্টি করে যা জীবজগতের পক্ষে অত্যন্ত ক্ষতিকারক। 
এই বন্ধকে বেআইনি ঘােষণা করেছিল কেরালা হাইকোর্ট, পরে সিপিআই এবং অন্যান্য ব্যক্তির রিট আবেদনের প্রেক্ষিতে সুপ্রিমকোট এক টাক্স ফোর্স গঠন করে দিয়েছিল সেই প্রেক্ষিতে অসম সরকার The Assam Prohibition and Prevention ofBandh Bill-2017 এই বিলটি প্রস্তুত করেছে। সরকার সক্রিয়ভাবে বিবেচনা করছে।

SHARE THIS

No. 1 Web Media in North-East India. Maintained and Published by Saiyad Bulbul Jamanur Hoque on behalf of Save Media Solution (A unit of SAVE).

0 comments: