১৮১র টল ফ্রি নাম্বারে অভূতপূর্ব সাড়া : নথিভুক্ত করা হয়েছে ১৮২ টি নারী নির্যাতনের অভিযােগ

গুয়াহাটি : অসমে ভয়ানক ভাবে নারী নির্যাতনের ঘটনা বৃদ্ধি পেয়েছে। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সােনােয়াল মহিলাদের বিরুদ্ধে আক্রমণের ঘটনা প্রতিহত করার জন্য সর্বস্তরে সজাগতা বৃদ্ধির উপর জোর দিলেও নির্যাতনের ঘটনা কমার কোনও লক্ষণ দেখা যাচ্ছে না। মহিলা নির্যাতনের ঘটনা তাৎক্ষণিকভাবে পুলিশ থানাগুলিকে অবগত করার জন্য ১৮১ নম্বর টল ফ্রি নাম্বারের ঘােষণা করা হয়েছিল। এই টল ফ্রি নাম্বার ঘােষণা পর রাজ্য জুড়ে অভূতপূর্ব সাড়া পাওয়া গেছে। এ পর্যন্ত ১৮২জন এই নাম্বারে মহিলা নির্যাতনের অভিযােগ দায়ের করেছে, তার মধ্যে ৬৫টি ঘরােয়া হিংসাত্মক ঘটনা। টল ফ্রি নাম্বারে দায়িত্ব প্রাপ্ত অফিসার রাখী শর্মা এই কথা জানিয়ে বলেছেন—তারা ঘটনাগুলি টেলিফোনে জানার ২-৩ মিনিটের মধ্যেই সংশ্লিষ্ট থানাগুলিকে অবগত করেন। তার আধ ঘণ্টার মধ্যেই থানর পুলিশ ঘটনাস্থলিতে গিয়ে অভিযােগগুলি খতিয়ে দেখে ব্যবস্থা গ্রহণ করেছে। তিনি জানান, কামরূপ (মেট্রো), নগাঁও, বরপেটা, গােলাঘাট প্রভৃতি জেলা থেকে এই অভিযােগগুলি এসেছে। 
গত এক মাস থেকে রাজ্যের বিভিন্ন জায়গায় নারী নির্যাতনের অভিযােগ আসছে। আজ গুয়াহাটি মহানগরের শান্তিপুর হিলস সাইডে ৫বছরের এক শিশু কন্যাকে ধর্ষণের অভিযােগে রং মিস্ত্রি সাবির আহমেদকে গ্রেফতার করা হয়েছে। মরিগাঁওয়ে এক যুবতীর বিরুদ্ধে অশ্লীল মন্তব্য করার অভিযােগে বি এস এফ জোয়ান রাজীব কুমারকে গ্রেফতার করা হয়েছে। বিলাসীপাড়ায় এক ছাত্রীকে যৌন নির্যাতন করায় শিক্ষক আহিদুল ইসলামকে গ্রেফতার করা হচ্ছে। মাঘেরিটা থেকেও নারী নির্যাতনের অভিযােগ এসেছে। আজ ডিফুতে এক যুবতীর অস্বাভাবিক মৃত্যুকে ঘিরে পরিস্থিতি ভয়াবহ হয়ে উঠে। ক্ষুব্ধ জনসাধারণ ডিফু থানা ঘেরাও করে। পুলিশ রবার বুলেট ছুঁড়ে পরিস্থিতিনিয়ন্ত্রণের চেষ্টা করে। এই ঘটনায় প্রায় ১০জন পুলিশ আহত হয়েছে। হােজাই নিলবাগান এলাকায় এক ছাত্রীর ছবি বিকৃতভাবে ফেস বুকে আপলােড করায় জাবেদ আলীনামে এক যুবকের বিরুদ্ধে থানায় অভিযােগ দায়ের করা হয়েছে। ছাত্রীটি অপমানে মর্মাহত হয়ে আত্মহত্যার হুমকি দিয়েছে। 
কেন্দ্রীয় সরকার ১২ বছরের কম বয়সি শিশুদের বিরুদ্ধে ধর্ষণের অভিযুক্তদের শাস্তি হিসাবে ফাঁসির সুপারিশ করে অর্ডিন্যান্স জারি করেছে, রাষ্ট্রপতিও সে অর্ডিন্যান্সকে অনুমােদন জানিয়েছেন। এই অর্ডিন্যান্সের পর পরবর্তী পরিস্থিতি পর্যালােচনা করে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের আজ উচ্চ পর্যায়ের এক বৈঠক অনুষ্ঠিত হয়। ধর্ষণের মতাে ঘটনায় অভিযুক্তরা কোনাে পর্যায়ে বেঁচে যেতে না পারে তার জন্য রাজ্যের পুলিশ প্রশাসনকে কড়া পদক্ষেপ গ্রহণের নির্দেশ দেওয়া হয়েছে।

SHARE THIS

No. 1 Web Media in North-East India. Maintained and Published by Saiyad Bulbul Jamanur Hoque on behalf of Save Media Solution (A unit of SAVE).

0 comments: