বিধানসভার উপাধ্যক্ষকে আশ্বাস মুখ্যমন্ত্রীর : বরাকের চারটি আন্তর্জাতিক প্রবেশ পথ অত্যাধুনিকভাবে গড়ে তুলে চোরাপাচার বন্ধ করা হবে

অমল গুপ্ত, গুয়াহাটি : 
আন্তর্জাতিক চারটি প্রবেশ পথ দিগরখাল, ভৈরবি, লখিপুর এবং ধলাই দিয়ে বরাক উপত্যকায় ব্যাপক হারে চোরাপাচার হচ্ছে। মাদকদ্রব্য, গাঁজা, কয়লা, সুপারি, সােণা, জাল টাকা, গরু, অস্ত্রশস্ত্র প্রভৃতি বেআইনী সামগ্রী দীর্ঘ বছর থেকে এ রাজ্যে পাচার হচ্ছে। মুখ্যমন্ত্রী সর্বানন্দ সােনােয়াল এই চারটি এনট্রি পয়েন্টকে অত্যাধুনিকভাবে গড়ে তুলে, সি সি টিভি এবং কম্পিউটারাইজ ব্যবস্থার মাধ্যমে যানবাহনগুলিকে নিয়ন্ত্রণ করার সব ব্যবস্থা করেবেন বলে আজ আশ্বাস দিয়েছেন। বেআইনীভাবে আসা সুপারি প্রকৃতার্থে ইণ্ডোনেশিয়া, না বার্মা থেকে আসছে তা যাচাই করার জন্য অত্যাধুনিক ল্যাবােরেটোরি স্থাপনের সিদ্ধান্তের কথাও জানিয়েছেন। 
আজ অসম বিধানসভার উপাধ্যক্ষ দিলীপ পাল, মুখ্যমন্ত্রী সর্বানন্দ সােনােয়ালের সঙ্গে সাক্ষাৎ করে আন্তর্জাতিক চারটি প্রবেশ পথের চোরাপাচার সম্পর্কে বিস্তারিত জানিয়ে উপযুক্ত পদক্ষেপ গ্রহণের দাবি জানালে মুখ্যমন্ত্রী সর্বানন্দ সােনােয়াল খুবই আগ্রহ সহকারে এই সমস্যা অনুধাবন করে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের প্রতিশ্রুতি দেন। শিলচরের বিজেপি বিধায়ক দিলীপ পাল সুপারি চোরাপাচার সম্পর্কে বলেন, বার্মার সুপারি স্বাস্থ্যসম্মত নয়। এই সুপারি খেলে ক্যান্সার রােগের প্রকোপ বৃদ্ধি পায়। যুব প্রজন্মকে এই রােগের হাত থেকে রক্ষা করার জন্য অবিলম্বে বিদেশি সুপারি আমদানি বন্ধ হওয়া দরকার। বিজেপি সরকার আন্তর্জাতিক প্রবেশ পথগুলি নিয়ন্ত্রণ করার যথাসাধ্যে চেষ্টা চালাচ্ছে। চোরাপাচার পুরােপুরি বন্ধ হলে রাজ্যের রাজস্ব বৃদ্ধি পাবে। 
বাড়তি ৪০০-৫০০ কোটি টাকা সরকারের ঘরে আসবে। উপাধ্যক্ষ বলেন— আমি মুখ্যমন্ত্রীকে বলেছি চারটি এনট্রি পয়েন্টের কর্তব্যরত কর্মচারীদের সুযােগ-সুবিধা বৃদ্ধি করা হােক, সি সি টিভি বসিয়ে এবং কম্পিউটারাইজ মাধ্যমে অত্যাধুনিকভাবে গড়ে তােলা হােক। মুখ্যমন্ত্রী এই সব সমস্যার কথা শুনে অবিলম্বে উপযুক্ত ব্যবস্থা গ্রহণের আশ্বাস দিয়েছেন। তিনি অভিযােগ করেন, রাজনৈতিক চক্র, একাংশ সরকারি কর্মচারি এবং ঠিকাদার ব্যবসায়ীদের গােপন আঁতাত তৈরী করে চোরাপাচার চলছিল। এ
তদিন সিণ্ডিকেট রাজ ছিলাে, বিজেপি সরকার আসার পরে গােপন আঁতাত ভেঙে ফেলা হয়েছে। দিগরখালে ৫জন অসাধু কর্মচারিকে গ্রেফতারের পর, অচলাবস্থা সৃষ্টি হয়েছিল। গত ২৩ তারিখে কাছাড়ের ডি আই জি, এস পির সঙ্গে বৈঠক করে এনট্রি গেট উদ্ভুত ব্যবস্থা ছাড়াও কাছাড় জেলার আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়ে আলােচনা হয়। আজ মুখ্যমন্ত্রীর সঙ্গেও কাছাড়ের আইন শৃঙ্খলা পরিস্থিতি নিয়েও আলােচনা হয়। চুরি, ছিনতাই, মাদকদ্রব্য মদ, শেষ নাম্বার লটারী প্রভৃতি অপরাধ জনিত ঘটনা বৃদ্ধি পেয়েছে কাছাড়ে সে ব্যাপারেও ব্যবস্থা গ্রহণের আর্জি জানানাে হয়।

SHARE THIS

No. 1 Web Media in North-East India. Maintained and Published by Saiyad Bulbul Jamanur Hoque on behalf of Save Media Solution (A unit of SAVE).

0 comments: